করোনা সংক্রমণ খেকে বাঁচাতে মাস্ক কতটা জরুরি! তাও করোনা মোকাবিলায় সুতি কাপড়ের নাকি দুই স্তরের নাইলন কাপড়ের মাস্ক বেশি সুরক্ষিত এই নিয়ে বিজ্ঞানীদের মতানৈক্য চলছেই। আরও একবার এই ব্যাপারে বিজ্ঞানীরা নতুন পরামর্শ দিয়েছেন।

সূতির কাপড়ের তৈরি মাস্ক করোনাভাইরাস রোধে তেমন সক্ষম নয়। বরং দুই স্তরের নাইলন মাস্ক বেশি সুরক্ষা দেবে এমন দাবি একদল মার্কিন বিজ্ঞানী।

অন্যদিকে এখনও গবেষণার স্তরেই রয়েছে মাস্ক করোনা রোধে কতটা কার্যকর সে বিষয় নিয়ে। এজন্য এখনও পর্যন্ত এই ব্যাপারে পাকাপাকি কোনও সিদ্ধান্তে আসতে পারেননি বেশিরভাগ বিজ্ঞানী।

তবে মাস্ক না পরলে করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কাটা বেশি এমনটায় বলছেন অধিকাংশ বিজ্ঞানী। ফলে মহামারি পরিস্থিতিতে মাস্ক পরা বাধ্যতামূলক বলে মনে করছেন তাঁরা।

বিজ্ঞানীরা দাবি করছেন, সার্জিকাল মাস্ক ব্যবহারে ভাসমান ভাইরাস থেকে ৩৮.৮ শতাংশ সুরক্ষা দেয়। তবে অনেকেই ভুল পদ্ধতিতে মাস্ক পরেন। সার্জিকাল মাস্ক সঠিক পদ্ধতি মেনে পরতে পারলে ভাইরাসের হাত থেকে বাঁচার সম্ভাবনা বেড়ে যাবে ৬০ শতাংশ পর্যন্ত। সার্জিকাল মাস্কের উপর টু লেয়ার নাইলন মাস্ক পরলে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার সম্ভাবনা ৮০ শতাংশ।

Leave a Reply